Tuesday, May 7, 2024
- Advertisment -spot_img

একগুচ্ছ বিরল গোলাপের সন্ধানে

হাতে হাত চোখে চোখ আর একটা গোলাপ। ভালোবাসার মানুষকে বাহুডোরে নিয়ে আসার এমন মধুরতম প্রকাশের বিকল্প নেই। একথা কিন্তু মানতে বাধ্য কমবেশি সকলেই। তাই ভ্যালেন্টাইনস ডে উদযাপন শুভারম্ভ হয়’ গোলাপ দিবস ‘ উদযাপন মধ্যে দিয়ে। প্রেমে , বন্ধুতে, শোকে, শান্তিতে গোলাপের মতো বন্ধু আর কেউ নেই।

▪️আজ জেনে নিই তেমন কিছু বিরল প্রজাতির গোলাপ

✓ ল্যাভেন্ডার গোলাপ; ল্যাভেন্ডার গোলাপ মানে মুগ্ধ করা। শুধু মুগ্ধ নয় , যাদুকরের মতো কাউকে দেখে মুগ্ধ হওয়াতে যে ফিলিংস আসে তাই। তাই’ প্রথম দেখার প্রেমে ‘ – এর প্রতীক ল্যাভেন্ডার গোলাপ ।

✓ কমলা রঙ্গের গোলাপ ; যদি হলুদ রঙের গোলাপ বুঝিয়ে থাকে সূর্যকিরণ তবে কমলা রঙ্গের গোলাপ আমাদের মনে করিয়ে দেয় জলন্ত আগুনের গনগনে শিখা বা ফায়ারি ব্লেজ । কমলা রঙ্গের গোলাপের অন্তর্নিহিত অর্থ হল তীব্র কামনা ও বাসনা গর্বিত স্বভাব ও উৎসাহ । এই গোলাপের সঙ্গে জড়িয়ে রয়েছে সব ধরনের মোহ , আকর্ষণ , ঘন আবেগ , প্রেম , বিপরীত লিঙ্গকে স্তুতি করা , এবং তাঁর সম্বন্ধে কথা বলে সবসময় আনন্দ পাওয়া যায়।

READ MORE : ঝাড়গ্ৰাম জেলা BJP-র সহ-সভাপতি পদ থেকে পদত্যাগ করেলেন গোপীবল্লভপুর পঞ্চায়েত সমিতির সভাপতি ডাঙ্গি সরেন

✓ নীল গোলাপ ; নীল গোলাপ মানে যে প্রেম আমি পৌছাতে পারলাম না তার প্রতীক । অর্থাৎ আকাঙ্খা । আকাঙ্খাকে বাস্তবায়িত করতে পারলাম না তার প্রকাশ নীল গোলাপ ।

✓ সবুজ গোলাপ ; সবুজ গোলাপ মানে জীবনশক্তি । ঐক্য সমৃদ্ধি ও উর্বরতার প্রতীক সবুজ গোলাপ । কিছু সাদা গোলাপের সবুজের শেড বা আভা থাকে , সেই গোলাপের অন্তর্নিহিত অর্থ বোঝায় কাউর উন্নতি কামনা করা । কাউকে কোনো নতুন জীবন আরম্ভের প্রারম্ভে শুভেচ্ছা জানাতে বা কেউ যদি বিছানায় শায়িত অবস্থায় এমন রোগীর দ্রুত আরোগ্য কামনা জানাতে সবুজ গোলাপ দেওয়ার রেওয়াজ বেশ প্রাচীন ।

✓ কালো গোলাপ ; বিদায় বা শেষ বিদায় জানাতে গোলাপ দেওয়ার রেওয়াজ অনেক কালের পুরানো প্রথা পৃথিবীর অনেক দেশেই আছে । তাই কালো গোলাপ মৃত্যুর প্রতীক। তুকতাক বিদায় বা ব্ল্যাক মাজিকে কালো গোলাপ ব্যবহার করে হয় । আবার কালো গোলাপ আমাদের ছলনার প্রতীক হিসেবে ধরা হয়

RELATED ARTICLES

कोई जवाब दें

कृपया अपनी टिप्पणी दर्ज करें!
कृपया अपना नाम यहाँ दर्ज करें

spot_img

Most Popular

Recent Comments