Sunday, April 14, 2024
- Advertisment -spot_img

গুগল ফোটজ- এ ছবি রাখার দিন শেষ, আজ থেকে গুগল স্টোরেজ ব্যবহারে গুনতে হবে বাড়তি খরচ!

সানি বাগ, জঙ্গলমহল বার্তা: ১লা জুন অর্থাৎ আজ থেকে নিষেধাজ্ঞা জারি হল গুগল স্টোরেজ এ বিনামূল্যে ব্যবহার এর ক্ষেত্রে। কত জিবির জন্য কত খরচ তার তালিকা আজ প্রকাশ করা হয় সংস্থাটির পক্ষ্য থেকে তবে প্রথম ১৫ জিবি আগের মতই বিনামূল্যে ব্যবহার করতে পারলেও তারপর থেকেই গুনতে হবে টাকা। তা আজ পরিস্কার জানিয়ে দেওয়া হয়েছিল সংস্থাটির পক্ষ্য থেকে। ১০০ জিবি ব্যবহারের ক্ষেত্রে গ্রাহকদের খরচ করতে হবে প্রতি মাসে ১৩০ টাকা অর্থাৎ বছরে ১৩০০টাকা।

 

২০০ জিবি ক্ষেত্রে খরচ কার্যত গড়ে একটু হলেও কম। এক্ষেত্রে প্রতিমাসে আপনাকে দিতে হবে ২১০ টাকা। অর্থাৎ ২০০ জিবি স্টোরেজ ব্যবহারে ব্যক্তিকে এক বছরে ব্যয় করতে হচ্ছে ২১০০ টাকা।

 

তবে দুটি স্কিম এর ক্ষেত্রেই একাধিক ব্যক্তি এটি অ্যাক্সেস করতে পারবেন অর্থাৎ ব্যবহার করতে পারবেন। এই বিশেষ সুবিধা গ্রাহকদের দিচ্ছেন গুগল।

 

যদি কোন ব্যাক্তির একশো কিংবা দু’শো জিবি প্রয়োজনের তুলনায় কম হয়, সেক্ষেত্রে ২টিবি আরও একটি অনবদ্য স্কিমের কথা তারা জানান। তবে তার খরচ কার্যত একটু বেশিই ব্যয় সাপেক্ষ। এই স্কিম টির জন্য ব্যক্তিকে গুনতে হবে মাসে প্রায় ৬৫০ টাকা অর্থাৎ বছরে ৬৫০০ টাকা। তবে ভাগ করে নেওয়ার সুবিধার কথা এই স্কিমের ক্ষেত্রেও জানানো হয়। বর্তমান সময়ে দাঁড়িয়ে আজ প্রায় প্রতিটি মানুষ স্মার্টফোনের সাথে বিভিন্ন কাজে যুক্ত থাকেন এবং সেক্ষেত্রে তথ্য হারিয়ে যাওয়ার ভয় সকলেরই থেকে যায়। গুগল স্টোরেজ সেক্ষেত্রে এক অন্যতম মাধ্যম ছিল যা সেই সমস্ত তথ্য গুলিকে সিকিউর করে রাখায় বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন  করত। তবে এই বর্তমান সময়ে দাঁড়িয়ে এটুকু বলা যায়, মানুষের জীবনে কোভিড-১৯  ইতিপূর্বেই এক বিরাট নিষেধাক্কা প্রায় প্রতিটি ক্ষেত্রে জারি করে দিয়েছে তারই মধ্যে যেন স্মার্টফোনের ক্ষেত্রেও এক বড়োসড়ো নিষেধাক্কা পেলেন স্মার্টফোন ব্যবহারকারীরা। বিশেষত স্মার্টফোনকে যারা বর্তমানে ওয়ার্ক ফ্রম হোমে অফিসের কাজে ব্যবহার করেচলেছেন তাদের এক্ষেত্রে এক বিরাট অসুবিধার সম্মুখীন হতে হবে এবং তার সাথে সাথে বলাই বাহুল্য অফিসগুলিকেও প্রত্যেক বছর আর এক বাড়তি খরচের সম্মুখীন হতে হবে যা কিছু দিন আগে পর্যন্ত কার্যত বিনামূল্যে পাওয়া যাচ্ছিল। কদিকে গুরুত্বপূর্ণ তথ্য হারিয়ে যাওয়ার ভয় এবং অন্যদিকে বাড়তি খরচের মধ্যে পড়ে গিয়েছেন গ্রাহকরা। তবে পুরনো ছবি বা ভিডিওর জন্য নতুন করে টাকা দিতে হবে না বলে জানানো হয়েছে সংস্থাটির পক্ষ্য থেকে।

 

মানুষের পাশে, মানুষের সাথে

 

FACEBOOK PAGE: FACEBOOK PAGE

 

 

CONTACT US

_______________

 

EMAIL: jangalmahalbartanewsdesk@gmail.com

 

MOBILE: 6296040458

MOBILE: 9775080552

RELATED ARTICLES

कोई जवाब दें

कृपया अपनी टिप्पणी दर्ज करें!
कृपया अपना नाम यहाँ दर्ज करें

spot_img

Most Popular

Recent Comments