Friday, May 10, 2024
- Advertisment -spot_img

বঙ্গোপসাগরে নিম্নচাপ, দক্ষিণবঙ্গে মেঘে ঢাকা আকাশ, হাল্কা বৃষ্টির সম্ভাবনা রাজ্যে

পুষ্পেন্দু মজুমদার, কলকাতা: সকাল থেকেই মুখভার আকাশের। কলকাতা- সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় আকাশ মেঘে ঢাকা। উপকুলীয় জেলা উওর ও দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে আজ শুক্রবার মেঘলা আকাশের সঙ্গে হালকা বৃষ্টির সম্ভাবনা। বঙ্গোপসাগরে তৈরী হওয়া নিম্নচাপের জেড়েই আবহাওয়ার এই পরিবর্তন বলে জানিয়েছেন আলিপুর আবহাওয়া দফতর। আর এই মেঘলা আবহাওয়ার কারণেও বাধা প্রাপ্ত হয়েছে শীতের পথ চলা। রাজ্যের বিভিন্ন জেলায় আগের দিন থেকে তাপমাত্রা কিছুটা হলেও বেড়েছে। আকাশ পরিষ্কার না হওয়া পর্যন্ত শীতভাব কমই থাকবে বলে মত হাওয়া অফিসের।

আরও খবর: টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্ধিতীয় সেমি ফাইনালে মুখোমুখি অস্ট্রেলিয়া – পাকিস্তান

নতুন করে নিম্নচাপ বঙ্গোপসাগরে উপরে। দক্ষিণ বঙ্গোপসাগর সংলগ্ন আন্দামান সাগরে নিম্নচাপটি উওর ও উওর পশ্চিম দিকে এগিয়ে তামিলনাড়ু- অন্ধ্রপ্রদেশে উপকূলে দিকে এগোবে। বঙ্গোপসাগরে তৈরী হওয়া নিম্নচাপ দক্ষিণে রাজ্যের উপকূলে দিকে এগোলেও তার প্রভাবে জলীয় বাষ্প ঢুকতে শুরু করেছে। উপকূল- সহ দক্ষিণবঙ্গের জেলা গুলিতে। যার জেড়ে শুক্রবার হালকা থেকে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন হাওয়া অফিস। শনিবার উপকূলে দুই জেলা দুই ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুর , ঝাড়গ্রাম , কলকাতা , হাওড়া , হুগলিতে মেঘলা আকাশ হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। উপকূলে তিন জেলায় মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি চলবে সোমবার পর্যন্ত। সোমবার হালকা বৃষ্টি হতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের অন্য জেলাগুলিতেও।

এদিকে গত কয়েকদিন রাত্রে ও সকালের দিকে রীতিমতো ঠান্ডা লাগলেও মেঘলা আকাশের কারণে গতকাল, বৃহস্পতিবার থেকেই তাপমাত্রা বাড়তে শুরু করেছে। উধাও হয়েছে শীত- শীত ভাব। নিম্নচাপ কাটলে ধীরে ধীরে কমতে শুরু করেছে তাপমাত্রা। জাঁকিয়ে শীত আসতে আমার ১৫ ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

পরের খবর – দুর্যোগ কাটতে শীতের আমেজ দক্ষিণবঙ্গে

প্রতিবেদন ডেস্ক, কলকাতা: দুর্যোগ কেটে ধীরে ধীরে স্বাভাবিকের পথে কলকাতা সহ দক্ষিণ বঙ্গের বিভিন্ন জেলা। আজ , মঙ্গলবার থেকে দক্ষিণ বঙ্গের আকাশ ধীরে ধীরে পরিস্কার হয়েছে। মেঘ কাটার পাশা পাশি অনেকটাই কমবে বৃষ্টি। আবহাওয়া উন্নতি হওয়ার সঙ্গে সঙ্গেই সক্রিয় হবে হিমেল হাওয়া। ফিরে আসবে শীতের আমেজ। গত কয়েক দিন ধরেই কলকাতার আকাশ ছিল মেঘে ঢাকা। তামিলনাড়ু উপর নিম্ন চাপটি অবস্থান করছিল। তা থেকে একটি নিম্নচাপ অক্ষরেখা গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর চলে এসেছিল। সে কারণেই গত শনিবার থেকে দক্ষিণ বঙ্গের জেলা গুলিতে বৃষ্টি চলছিল। Continue Reading

RELATED ARTICLES

कोई जवाब दें

कृपया अपनी टिप्पणी दर्ज करें!
कृपया अपना नाम यहाँ दर्ज करें

spot_img

Most Popular

Recent Comments