Friday, May 31, 2024
- Advertisment -spot_img

১ জুলাই পর্যন্ত কার্যত লকডাউন, কোথায় শিথিল বিধিনিষেধ? দেখে নিন

শান্তনু দত্ত, কলকাতা

১ জুলাই পর্যন্ত কার্যত লকডাউন, কোথায় শিথিল বিধিনিষেধ? দেখে নিন

কোভিড পরিস্থিতি ক্রমে খারাপ হওয়ায় প্রথমে ১৫ দিনের জন্য লকডাউন ঘোষণা করা হয় পশ্চিমবঙ্গে। এবং পরে সেই লকডাউনের মেয়াদ আরও ১৫ দিনের জন্য বাড়ানো হয়। আগামীকাল অর্থাৎ ১৫ জুন শেষ হচ্ছে সেই লকডাউন-এর মেয়াদ। করোনা গ্রাফ নিম্নমুখী, মৃত্যুর হারও কমছে, তাহলে কি হবে এর পরবর্তী সিদ্ধান্ত? সেই বিষয়ে আজ বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ বৈঠকে বলা হয় ১ জুলাই পর্যন্ত কার্যত লকডাউন বলবৎ থাকবে রাজ্যে। পাশাপশি সমস্ত কোভিড বিধি মেনে চলতেই হবে।

এই বিষয়ে কোনোরূপ শিথিলতা আরও বড় বিপর্যয় ডেকে আনতে পারে। তবে বেশ কিছু ছাড়ের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। বৈঠকে তিনি বলেন, সকাল ৭টা থেকে ১০ টা পর্যন্ত খোলা থাকবে বাজার। এবং, সকাল ১১ টা থেকে সন্ধ্যে ৬টা পর্যন্ত খোলা থাকবে অন্যান্য দোকান। নির্দেশ দেওয়া হয় ৩০ শতাংশ মানুষ নিয়ে খোলা যাবে শপিং মল। তবে এখনই খুলছেনা জিম, স্পা, সিনেমা হল। তবে ইউনিট পিছু ৫০ শতাংশ অভিনেতা-কর্মী নিয়ে শুটিংয়েও অনুমতি দেওয়া হয়েছে। দুপুর ১২ টা থেকে রাত ৮ টা পর্যন্ত খোলা থাকবে রেস্টুরেন্ট ও পানশালা।

সকাল ১০ টা থেকে দুপুর ২টা পর্যন্ত খোলা থাকবে ব্যাংক। পরিবহন ব্যবস্থার ক্ষেত্রে মুখ্যমন্ত্রীর তরফ থেকে জানানো হয়, স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে অটোয় ছাড় থাকছে। আপাতত, স্টাফ স্পেশাল ট্রেন ছাড়া অন্যান্য লোকাল ট্রেন বন্ধ থাকবে। গাড়ি যাতায়াতের ক্ষেত্রে অ্যাপের মাধ্যমে ই পাস নেওয়া যাবে। ২৫ শতাংশ কর্মী নিয়ে সকাল ১০ টা থেকে বিকেল চারটে পর্যন্ত খোলা থাকবে বেসরকারি অফিস। বেসরকারি অফিসগুলোকে পরিবহনের ব্যবস্থা করতে হবে। এছাড়াও ২৫% কর্মী নিয়ে খোলা থাকবে সরকারি অফিস গুলো।
জরুরী পরিষেবা ছাড়া কোনভাবেই বেরোনো যাবেনা রাতে। আগের মতোই রাত নটা থেকে ভোর পাঁচটা অব্দি

বলবৎ থাকবে বিধিনিষেধ। এছাড়াও মূখ্যমন্ত্রী বলেন, দর্শকশূন্য স্টেডিয়ামে খেলা হতে পারে। ভ্যাকসিন নেওয়া থাকলে পার্কে মর্নিং ওয়াক করা যাবে। বিয়ে বা যে-কোনো সামাজিক অনুষ্ঠানে ৫০ জনের বেশী মানুষ থাকতে পারবেন না।

RELATED ARTICLES

कोई जवाब दें

कृपया अपनी टिप्पणी दर्ज करें!
कृपया अपना नाम यहाँ दर्ज करें

spot_img

Most Popular

Recent Comments