Sunday, April 14, 2024
- Advertisment -spot_img

মাশরুম চাষে স্বনির্ভরতার পথে উত্তর দিনাজপুরের সুশীলা টুডু

জঙ্গলমহল বার্তা, উত্তর দিনাজপুর:- উত্তর দিনাজপুর কৃষিবিজ্ঞান কেন্দ্রের পরামর্শ নিয়ে বাড়িতে মাশরুম চাষ করে স্বনির্ভরতার পথ খুঁজে পেয়েছেন চোপড়ার এক শ্রমিক গৃহবধূ সুশীলা টুডু। চোপড়া ব্লকের সোনাপুর গ্রাম পঞ্চায়েতের গোলামি গছ গ্রামের আদিবাসী গৃহবধূ সুশীলা টুডু আগে স্বামী-স্ত্রী দিনমজুরির কাজ করে সংসার চালাতেন। অনেক কষ্টের সংসার তাদের। তাই সুশীলা বাড়তি আয়ের জন্য উত্তর দিনাজপুর কৃষিবিজ্ঞান কেন্দ্রের পরামর্শ নিয়ে বাড়িতে মাশরুম চাষ শুরু করেন। মাঠে কাজ করার পরেও স্বামী গঙ্গা হাঁসদা স্ত্রীর এই উদ্যোগের সাহায্যে হাত লাগান। বর্তমানে সুশীলা মাশরুম চাষে বেশ খ্যাতি অর্জন করেছেন।

মাশরুম চাষে স্বনির্ভরতার পথে উত্তর দিনাজপুরের সুশীলা টুডু

READ MORE : সুবর্ণরেখা নদীতে আদিবাসী সমাজের ধর্মীয় রীতিনীতি মেনে চলছে অস্থি বিসর্জন, পূর্ব পুরুষের উদ্দেশে তর্পন ও পূজার্চনা

READ MORE : প্রযুক্তির আড়ালে ঢাকা পড়ছে বাঁকুড়ার লোকসংস্কৃতির টুসু-ভাদু-ঝুমুর

সুশীলা টুডু জানান তিনি বিভিন্ন প্রজাতির মাশরুম উৎপাদন করে এলাকার বিভিন্ন বাজারে বিক্রি করে ভালো রোজগার করছেন। তিনি আরো জানান গত ২০১৪ থেকে তিনি মাশরুম চাষ শুরু করেছেন। তার সফলতার পিছনে উত্তর দিনাজপুর কৃষি বিজ্ঞান কেন্দ্রের অবদান বলে তিনি জানান। সুশীলার মতে বাড়ির মহিলারা যে কেউ বাড়িতে পরিবারের লোকজন নিয়ে মাশরুম চাষ করে বাড়তি আয় করতে পারেন।এ ব্যাপারে উত্তর দিনাজপুর কৃষি বিজ্ঞান কেন্দ্রের বিষয়বস্তু বিভাগের বিজ্ঞানী ডাঃ অঞ্জলী শর্মা জানান, উত্তর দিনাজপুর জেলায় মাশরুম চাষে অনেক অগ্রগতি হয়েছে। চোপড়া ব্লকের বিভিন্ন অঞ্চলে এককভাবে এবং মহিলা স্বনির্ভর দল গুলি যৌথভাবে মাশরুম চাষ করে ভালো আয় করছেন।

মাশরুম চাষে স্বনির্ভরতার পথে উত্তর দিনাজপুর

প্রধানত তিন প্রজাতির মাশরুম চাষ হচ্ছে,যেমন, ঝিনুক মাশরুম বটাম মাশরুম ও দুধিয়া মাশরুম। তিনি আরও জানান, কৃষি বিজ্ঞান কেন্দ্র থেকে আগ্রহীদের বিনামূল্যে মাশরুম চাষের প্রশিক্ষণ এবং বীজ দেওয়া হচ্ছে । অন্যদিকে উত্তর দিনাজপুর কৃষি বিজ্ঞান কেন্দ্রের প্রধান ডাঃ সুরজিৎ সরকার জানান, মাশরুম চাষের মাধ্যমে অনেক পরিযায়ী শ্রমিক কমানো গেছে। কারণ,যে মহিলারা বাড়িতে মাশরুম চাষ করছেন তাদের স্বামীরা বাইরে কাজ করতে না গিয়ে স্ত্রীর মাশরুম চাষে অংশগ্রহণ করে ভাল আয় করছেন। যারা উন্নত মানের মাশরুম চাষ করছেন, তাদেরকে মাশরুম চাষের জন্য ঘর করে দেওয়া হচ্ছে। কৃষি বিজ্ঞান কেন্দ্র থেকে মাশরুম চাষিদের বিভিন্নভাবে সহযোগিতা করে থাকেন।

RELATED ARTICLES

कोई जवाब दें

कृपया अपनी टिप्पणी दर्ज करें!
कृपया अपना नाम यहाँ दर्ज करें

spot_img

Most Popular

Recent Comments