Sunday, April 14, 2024
- Advertisment -spot_img

ফাস্টফুডের বদলে চটজলদি সকলের জন্য বানিয়ে ফেলুন স্বাস্থ্যকর ওটস চিল্লা

রাখি মালাকার: আজকাল দৈনন্দিন জীবনে প্রত্যেকে চান নিজেকে ফিট এন্ড ফাইন রাখতে। তবে ভোজন রষিক বাঙালি সন্ধ্যার খাবারে চপ বা সিঙ্গারা ছাড়া চলে না। আবার এই খাবার গুলো থেকে কোলেস্ট্রেরল বেড়ে যাওয়ার সম্ভবনা প্রচুর। তবে সন্ধ্যার খাবার কে সুস্বাধু এবং পাশাপাশি স্বাস্থসম্মত করে তুলতে অবশ্যই একবার বানিয়ে ফেলতে হবে ওটস চিল্লা। ওটস যাতে থাকে প্রচুর পরিমানে এন্টিওক্সসিডেন্ট যা হার্ট কে সুস্থ রাখে। এটি শক্তিশালী ফাইবার বিটা-গ্লুকান সহ কার্বোহাইড্রেট এবং ফাইবারের একটি ভাল উৎস। চলুন এবার জেনে নিই রেসিপি টি- , ফাস্টফুডের

উপকরণ: 

১. ওটস ১/২ কাপ

২. পেঁয়াজ কুচি ১/৪ কাপ 

৩. টমেটো কুচি ১/৪ 

৪. কাঁচা লঙ্কা কুচি ১ টেবিল চামচ 

৫.গ্রেট করা গাজর ১/৪ কাপ 

৬.লবন (স্বাধ অনুসারে)

৭.হলুদ ১/৪ চা চামচ 

৮.মরিচ গুঁড়ো ১/২ চা চামচ 

৯. বিট লবন ১/২ চা চামচ 

১০.সাদা তেল (পরিমান অনুসারে)

ফাস্টফুডের বদলে চটজলদি সকলের জন্য বানিয়ে ফেলুন স্বাস্থ্যকর ওটস চিল্লা

পদ্ধতি:

প্রথমে ১/২ কাপ ওটস খালি কড়াইতে দিয়ে ২-৩ মিনিট ভালো ভাবে ড্রাই রোস্ট করে নিতে হবে। এর পর একটা মিক্সসার মেশিনের সাহায্যে ওটস টাকে গুঁড়ো করে নিতে হবে। এবার একটা মিক্সিং বাউল নিয়ে তার মধ্যে একে একে টমেটো কুচি, পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুচি, গ্রেট করা গাজর,হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো, বিট লবন ও সাধ অনুসারে লবন দিয়ে ভালো ভাবে মিশিয়ে নিন। এর পর গুঁড়ো করা ওটস মিশিয়ে, পরিমান মতো জল দিয়ে মোটামুটি ঘনত্বের একটা ব্যাটার বানিয়ে নিতে হবে।

বেলিয়াবেড়া থানার উদ্যোগে বস্ত্র বিতরণ ও কৃতি ছাত্র-ছাত্রীদের সংবর্ধনা অনুষ্ঠান

এরপর এটিকে ১০ মিনিট ঢেকে রেখে দিতে হবে। ১০ মিনিট পর গ্যাস এ একটা তাওয়া গরম করার জন্য বসিয়ে দিতে হবে। তাওয়া গরম হয়ে গেলে একটা ব্রাশ এর সাহায্যে অল্প পরিমানে সাদাতেল ব্রাশ করে দিতে হবে। এরপর অল্প ব্যাটার তাওয়া তে দিয়ে হালকা হাতে একটু ছড়িয়ে দিতে হবে এবং গ্যাসের আঁচ কমিয়ে দুদিক থেকে ভালো ভাবে ভেজে নামিয়ে নিলেই ওটস চিল্লা পরিবেশনের জন্য প্রস্তুত।

পরিবেশন :

রায়তা অথবা চাটনি এর সাথে ইচ্ছে মতো সাজিয়ে গরম গরম পরিবেশন করুন ওটস চিল্লা। স্বাস্থকর খান সুস্থ থাকুন।

RELATED ARTICLES

कोई जवाब दें

कृपया अपनी टिप्पणी दर्ज करें!
कृपया अपना नाम यहाँ दर्ज करें

spot_img

Most Popular

Recent Comments