Friday, May 31, 2024
- Advertisment -spot_img

ঝাড়গ্রাম ব্লক জুড়ে হাতির তাণ্ডব, ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা

স্টাফ রিপোর্টার, ঝাড়গ্রাম : ঝাড়গ্রাম ব্লক জুড়ে ৫৭ টি হাতির তাণ্ডব ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা, রাস্তার উপরে দাঁড়িয়ে হাতির দল সমস্যায় গ্রামবাসীরা। ঝাড়গ্রাম জেলা জুড়ে হাতির তাণ্ডব অব্যাহত রয়েছে। হাতির তাণ্ডবে সাধারণ মানুষের অবস্থা একেবারে নাজেহাল ।ঝাড়গ্রাম জেলার ঝাড়গ্রাম ব্লকে শনিবার দিনভর ৫৭ টি হাতি তাণ্ডব চালায়। যার ফলে মাঠে থাকা সবজি চাষের পাশাপাশি আমন ধানের বীজ তলা নষ্ট করে দেয় হাতির দল। ঝাড়গ্রাম ব্লকের মানিকপাড়া, দুধকুন্ডি, গুপ্তমনি, বালি ভাষা, লোধাশুলি, গোবিন্দপুর, গড় শালবনি , কেউদিসোল, চন্দ্রি, পুকুরিয়া, কাজলা, পসরো, জোয়ালভাঙ্গা সহ বিভিন্ন এলাকায় শনিবার সকাল থেকে ছোট ছোট দলে ভাগ হয়ে 57 টি হাতি তাণ্ডব চালায় বলে স্থানীয় সূত্রে জানা যায়।

ঝাড়গ্রাম ব্লক জুড়ে হাতির তাণ্ডব, ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা

READ MORE : গুঁড়িয়ে গেল হেলমেট, আইআইটি খড়্গপুরের নির্মীয়মাণ ৮ তলা ভবনের উপর থেকে সিমেন্টের ব্লক পড়ে মৃত্যু ১ শ্রমিকের

কখনো রাস্তার উপর দাঁড়িয়ে থাকে, কখনো আবার মাঠে গিয়ে তাণ্ডব চালায় হাতির দল। ঝাড়গ্রাম ব্লকের কাজলা এলাকায় রাস্তার উপর হাতির দল দাঁড়িয়ে থাকায় গ্রামবাসীদের যাতায়াত করতে সমস্যায় পড়তে হয়। যেভাবে হাতির দল ঝাড়গ্রাম ব্লক জুড়ে শুরু করেছে তাতে যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশঙ্কা করছেন ঝাড়গ্রাম ব্লকের বাসিন্দারা । শুধুমাত্র ঝাড়গ্রাম ব্লকে এই 57 টি হাতি দাপিয়ে বেড়াচ্ছে বলে বন দফতর সূত্রে জানা যায়। এছাড়াও ঝাড়গ্রাম জেলার নয়াগ্রাম, সাঁকরাইল, জামবনি, বিনপুর, লালগড় থানা এলাকায় বেশ কয়েকটি হাতি প্রকাশ্য দিবালোকে খাবারের সন্ধানে জঙ্গল থেকে লোকালয়ে ঢুকে পড়ছে। যার ফলে ব্যাপক সমস্যার মধ্যে পড়েছেন জঙ্গল লাগুয়া গ্রামগুলির বাসিন্দারা। এ বছর সেভাবে বৃষ্টি হয়নি ।

ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা

তাই আমন ধানের চাষ চাষিরা ঠিকভাবে শুরু করতে পারেনি। কিন্তু ধান চাষের জন্য বীজতলা তৈরি করেছিল চাষীরা। সেই বীজতলা হাতির দল নষ্ট করে দেওয়ায় আমন ধানের চাষের ক্ষেত্রে সমস্যায় পড়তে হবে চাষীদের বলে তারা জানান। বন দফতর এর পক্ষ থেকে সর্বস্তরের মানুষকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে, সন্ধে ছটা থেকে সকাল ছটা পর্যন্ত জঙ্গল এলাকার রাস্তা দিয়ে যাতায়াত করতে নিষেধ করা হয়েছে। বিভিন্ন রাস্তায় যানবাহন চালানোর সময় গাড়ির চালকদের সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। বাড়িতে মদ রাখতে নিষেধ করা হয়েছে। মদ খেয়ে রাস্তায় বের হতে নিষেধ করা হয়েছে। বন দফতরের কর্মীরা হাতির দলের গতিবিধির উপর নজরদারি শুরু করেছে। তা সত্ত্বেও শনিবার যেভাবে ঝাড়গ্রাম ব্লক জুড়ে হাতির দল দাপিয়ে বেরিয়েছে তাতে যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশঙ্কা করছেন ঝাড়গ্রাম জেলার বাসিন্দারা।

RELATED ARTICLES

कोई जवाब दें

कृपया अपनी टिप्पणी दर्ज करें!
कृपया अपना नाम यहाँ दर्ज करें

spot_img

Most Popular

Recent Comments