Friday, May 31, 2024
- Advertisment -spot_img

কোন রাজ্যে কত শতাংশ ভোট পড়ল?

ওয়েব ডেস্ক : নির্বাচনের দামামা বেজেছে চারদিন আগেই। তবে আজ, ১৪ ফেব্রুয়ারি দিন আরও গুরুত্বপূর্ণ। কারণ একইদিনে তিন রাজ্যে হতে চলেছে বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ পর্ব। একদিকে যেমন উত্তর প্রদেশে দ্বিতীয় দফার নির্বাচন রয়েছে, তেমনই গোয়া ও উত্তরাখণ্ডেও এক দফাতেই ভোটপর্ব মিটিয়ে ফেলা হবে। সব মিলিয়ে রাজনৈতিক উত্তাপ চরমে। উল্লেখযোগ্যভাবে যে তিনটি রাজ্যে নির্বাচন হচ্ছে, প্রত্যেকটিতেই শাসক দলের ভূমিকায় রয়েছে বিজেপি। প্রধান বিরোধী দলের ভূমিকায় কংগ্রেস। এছাড়াও আম আদমি পার্টি, তৃণমূল কংগ্রেসের মতো আঞ্চলিক দলগুলিও রাজ্যের গণ্ডি পার করে ভিনরাজ্যে নিজেদের বিস্তার ছড়ানোর লড়াইয়ে নেমেছে।

কোন রাজ্যে কত শতাংশ ভোট পড়ল?

READ MORE : শিলিগুড়িতে পাড়ার ভোটেও পরাজিত প্রাক্তন মেয়র অশোক ভট্টাচার্য

গোয়া ও উত্তরাখণ্ডে এক দফাতেই যথাক্রমে ৪০ ও ৭০টি কেন্দ্রে ভোটগ্রহণ হবে। অন্যদিকে, উত্তর প্রদেশে দ্বিতীয় দফায় মোট ৯টি জেলায় ৫৫টি কেন্দ্রে ভোটগ্রহণ হবে। উত্তর প্রদেশের নির্বাচনের ক্ষেত্রে বিশেষ নজরে থাকবে সাহারানপুর, বিজনৌর, মোরাদাবাদ, সম্বল, রামপুর, আমরোহা, বদায়ুন, বরৈলি ও শাহজাহানপুর। সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হবে, চলবে সন্ধে ৬টা অবধি।গোয়ায় ৪০টি আসনে মোট ৩০১ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। গোয়াতে প্রধান প্রতিদ্বন্দ্বী বিজেপি ও কংগ্রেস হলেও, এবারের নির্বাচনে নতুন প্রতিদ্বন্দ্বী হিসাবে যোগ দিয়েছে তৃণমূল কংগ্রেস ও আম আদমি পার্টি। দুই দলই নিজের রাজ্য়ের সীমানা পার করে সৈকত শহরের জমি দখলে মরিয়া। গোয়ার উল্লেখ্যযোগ্য় প্রার্থীরা হলেন বিদায়ী মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত, কংগ্রেসের দিগম্বর কামাত, প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল প্রার্থী চার্চিল আলেমাও, গোয়া ফরওয়ার্ড পার্টির বিজয় সরদেশাই, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মনোহর পারিকরের ছেলে উৎপল পারিকর, যিনি বিজেপি ছেড়ে নির্দল প্রার্থী হিসাবে দাঁড়িয়েছেন। ১১ লক্ষেরও বেশি গোয়াবাসী রাজনৈতিক দলগুলির ভাগ্য নির্ধারণ করবেন।

কত শতাংশ ভোট পড়ল

উত্তরাখণ্ডে ১৩টি জেলা মিলিয়ে মোট ৭০ টি কেন্দ্রে নির্বাচন হচ্ছে। প্রায় ৮১ লক্ষেরও বেশি ভোটার মোট ৬৩২ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন। সকাল ৮টা থেকে এই রাজ্যে ভোটগ্রহণ শুরু হবে, চলবে সন্ধে ৬টা অবধি। ২০০০ সালে আলাদা রাজ্য হিসাবে স্বীকৃতি পাওয়ার পর এই নিয়ে পঞ্চম দফা বিধানসভা নির্বাচন হচ্ছে উত্তরাখণ্ডে। এই নির্বাচনে যে প্রার্থীদের উপর বিশেষ নজর থাকবে, তারা হলেন বিদায়ী মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি, সতপাল মহারাজ, ধ্যান সিং রাওয়াত, মদন কৌশিক, হরিশ রাওয়াত প্রমুখ। তিন রাজ্যের বিধানসভা নির্বাচনের যাবতীয় আপডেট দেখে নিন একনজরে-

RELATED ARTICLES

कोई जवाब दें

कृपया अपनी टिप्पणी दर्ज करें!
कृपया अपना नाम यहाँ दर्ज करें

spot_img

Most Popular

Recent Comments