Thursday, June 13, 2024
- Advertisment -spot_img

এক নজরে পশ্চিম মেদিনীপুর

             এক নজরে পশ্চিম মেদিনীপুর                   

এক নজরে:  
গড়বেতার বন্ধুসমাজের  সমাজসেবা মূলক কর্মসূচি

  পশ্চিম মেদিনীপুর জেলার গড়বেতা এলাকার একদল উদ্যমী যুবক-যুবতী মিলে গড়ে তুলেছেন গড়বেতা বন্ধু সমাজ। হোয়াটসঅ্যাপ গ্রুপ থেকে যাত্রা শুরু করে  সামাজিক কর্মযজ্ঞে ঝাপিয়ে পড়া। লকডাউনে গড়বেতার ভবঘুরে পথশিশুদের প্রত্যহ  খাবার তুলে দিতে এঁরা  প্রতিজ্ঞাবদ্ধ। “বন্ধু যখন ভবঘুরে” প্রকল্পের প্রশংসায় অনেকেই সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছেন।ধাদিকা কিয়াবনীসহ গড়বেতা স্টেশনে এদের রুটিনমাফিক বিচরন। পাশাপাশি এই হতাশার মধ্যে মানুষের মনে সংস্কৃতিভাব জাগিয়ে রাখতে তথা পরিবেশ সচেতনতা গড়ার লক্ষ্যে ৫ ই জুন বিশ্ব পরিবেশ দিবসকে সামনে রেখে গড়বেতার এই বন্ধু সমাজ আয়োজন করেছে অনলাইন অংকন অনুচ্ছেদ রচনা প্রতিযোগিতা- “পরিবেশ বন্ধু”। ইতিমধ্যেই শতাধিক লেখা ও ছবি জমা পড়েছে। বন্ধুসমাজের যেসব বন্ধু প্রবাসে থাকেন তাদের সাহায্যের হাতও কম নয়। গড়বেতা বন্ধুসমাজের সম্পাদক স্বরুপ ছাতাইত জানান “আমাদের বন্ধুসমাজ কোভিড মহামারীর পাশাপাশি সামাজিক কর্মকান্ড সারাবছর চালিয়ে যাবে।”গড়বেতা এলাকায় বন্ধুসমাজের কর্মকান্ড যথেষ্ট প্রশংসা পেয়েছে যা তাদের কাজকর্মে উৎসাহ দিচ্ছে।

এক নজরে  
করোনা রোগীদের হাসপাতালে পৌঁছে দেওয়ার জন্য মেদিনীপুরের ৯ জন টোটো চালককে শংসাপত্র দিলেন বিধায়ক জুন মালিয়া

করোনা আবহে মেদিনীপুর শহরের যেসব টোটো চালক জীবনের ঝুঁকি নিয়েই করোনা আক্রান্ত রোগীদের পৌঁছে দিয়েছেন হাসপাতালে শুক্রবার তাঁদের হাতে শংসাপত্র তুলে দিলেন মেদিনীপুরের  বিধায়ক জুন মালিয়া। তিনি জানান , যেভাবে করোনা আবহে তাঁরা মানুষকে পরিষেবা দিয়েছেন একে কুর্নিশ জানাতেই তাঁর এই উদ্যোগ। বিধায়ক জুন মালিয়া আরো বলেন যে জীবনের ঝুঁকি থাকা সত্ত্বেও এই টোটো চালকের
করোনা আক্রান্ত রোগীদের হাসপাতালে পৌঁছে দিচ্ছেন ।তাই এদের স্বীকৃতিস্বরূপ শংসাপত্র দেওয়া হয়েছে ।আগামী দিনে  এরা এই ভাবেই করোনা আক্রান্ত মানুষের পাশে থাকবেন বলে তিনি আশা করেন ।সেই সঙ্গে তিনি ওই টোটো চালক দের পাশে থাকার আশ্বাস দেন। ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তৃণমূল কংগ্রেসের মেদিনীপুর শহর কমিটির সভাপতি বিশ্বনাথ পাণ্ডব , তৃণমূল কংগ্রেসের পশ্চিম মেদিনীপুর জেলা কমিটির সাধারণ সম্পাদক গোপাল সাহা সহ আরো অনেকে। বিধায়কের কাছ থেকে শংসাপত্র পেয়ে খুশি মেদিনীপুর শহরের ওই ৯ জন টোটো চালক । তারা আগামী দিনেও করোনা আক্রান্ত রোগীদের পাশে থাকবেন এবং তাদের হাসপাতালে পৌঁছে দেবেন বলেও জানান।

এক নজরে  
শালবনিতে ছত্রছায়ায় ভ্রাম্যমান রান্নাঘর কর্মসূচি

করোনা আবহে কার্যত লকডাউনের পরিস্থিতিতে ভ্রাম্যমান রান্নাঘর কর্মসূচি গ্রহণ করেছে শালবনীর স্বেচ্ছাসেবী সংগঠন ছত্রছায়া। শুক্রবার এই কর্মসূচির তৃতীয় দিনে রান্নাকরা খাবার নিয়ে টিম  ছত্রছায়া পৌঁছে যায় শালবনী ব্লকের জোড়াকুসমি গ্রামে। সেখানকার প্রায় শতাধিক ব্যক্তির হাতে মাংসের ঝোল ,আলু পটলের তরকারি সহ সাদা ভাতের প্যাকেট দুপুরের খাবার হিসেবে  তুলে  দেওয়া হয়। এদিনের কর্মসূচিতে ছত্রছায়া গ্রুপের পক্ষে উপস্থিত ছিলেন নতুন ঘোষ, দেবাশীস মন্ডল , মালা মুর্মু ,রাজা ভকত, তরুণ দণ্ডপাট, আপন ঘোষ , গ্রামীণ চিকিৎসক হারাধন দুয়ারী প্রমুখ।এছাড়াও এদিন ছত্রছায়ায় পক্ষ থেকে শালবনী চকবাজার থেকে ভাদুতলা বাস স্ট্যান্ড পর্যন্ত্ সমস্ত ভবঘুরেদের ও গাড়ির চালক ও খালাসীদেরকেও ছত্রছায়ায় পক্ষ থেকে দুপুরের খাবার পরিবেশন করা হয়। উল্লেখ্য এর আগের দিনগুলিতে ও রাস্তার ধারের ভবঘুরে ও পীরচক এলাকার বাসিন্দাদের হাতে রান্নাকরা খাবার তুলে দেওয়া হয়েছিল। এর পাশাপাশিই ছত্রছায়ার উদ্যোগে চলছে স্যানিটাইজেশন ও মাস্ক বিতরণ কর্মসূচী।এই কাজে ছত্রছায়াকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন তাঁদের শুভানুধ্যায়ী শিক্ষক, চিকিৎসক, পুলিশ কর্মী,সরকারী কর্মচারী, ব্যবসায়ী সহ সমাজের সর্বস্তরের মানুষ।

এক নজরে  
গড়বেতার আগরাতে প্রয়াত প্রাক্তন ব্লক তৃনমূলের যুব সভাপতি কে শ্রদ্ধা জ্ঞাপন ব্লক তৃণমূল ও যুব তৃনমূলের

শারীরিক সমস্যার কারণে বৃহস্পতিবার মৃত্যু হয় পশ্চিম মেদিনীপুর জেলার গড়বেতা ১ নম্বর ব্লকের প্রাক্তন তৃনমূলের যুব সভাপতি সৌমেন ব্যানার্জি। শুক্রবার বিকেলে গড়বেতা এক ব্লকের আগ্রা এলাকায় মোমবাতি জ্বালিয়ে তার  ছবিতে মাল্যদান পুষ্প অর্পনের পাশাপাশি এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে তাকে শ্রদ্ধা জ্ঞাপন করল গড় বেতাএক ব্লক তৃণমূল কংগ্রেস ও যুব তৃনমূলের নেতা, কর্মী-সমর্থকরা।এই দিন উপস্থিত ছিলেন জেলা তৃণমূলের সম্পাদক অসীম সিংহ রায়,ব্লক তৃনমূলের যুব সভাপতি সৌরভ মান্না,তৃনমূলের ব্লক সম্পাদক মোশারফ খান, অঞ্চল যুব সভাপতি আব্বাস মন্ডল সহ অন্যান্য তৃণমূল এর নেতাকর্মীরা। তৃণমূল কংগ্রেসের পশ্চিম মেদিনীপুর জেলা কমিটির সম্পাদক অসীম সিংহ রায় বলেন খুব অল্প বয়সে সৌমেন ব্যানার্জি আমাদের ছেড়ে চলে গেল । আমরা তার আত্মার শান্তি কামনা করি এবং তার পরিবারের সকলকে সমবেদনা জানায় । দলের পক্ষ থেকে আগামী দিনে তার পরিবারের পাশে থাকার আশ্বাস দেন তিনি।

RELATED ARTICLES

कोई जवाब दें

कृपया अपनी टिप्पणी दर्ज करें!
कृपया अपना नाम यहाँ दर्ज करें

spot_img

Most Popular

Recent Comments