Sunday, April 14, 2024
- Advertisment -spot_img

এক নজরে পশ্চিম মেদিনীপুর

এক নজরে পশ্চিম মেদিনীপুর

পশ্চিম মেদিনীপুর

কেশপুরের কলাগ্রামে গিয়ে দেওয়াল চাপা পড়ে মৃত শিশুর পরিবারকে সমবেদনা জানান রাজ্যের পঞ্চায়েত দপ্তরের প্রতিমন্ত্রী শিউলি সাহা

কয়েকদিন আগে পশ্চিম মেদিনীপুর জেলার কেশপুর ব্লকের ১১ নম্বর কলাগ্রাম অঞ্চলের কলাগ্রামে অতি ভারী বৃষ্টিপাতের ফলে মাটির দেওয়াল চাপা পড়ে মৃত্যু হয়েছিল পাঁচ বছরের এক শিশুর।মঙ্গলবার দুপুর নাগাদ সেই পরিবারকে সমবেদনা জানাতে এবং পরিবারের পাশে দাঁড়াতে উপস্থিত হয় কেশপুর বিধানসভা কেন্দ্রের বিধায়ক তথা রাজ্যের পঞ্চায়েত ও নগর উন্নয়ন দপ্তরের প্রতিমন্ত্রী শিউলি সাহা। তিনি মৃত শিশুর বাবা নিত্যানন্দ কুইল্যা সহ তার পরিবারের সকলের সাথে কথা বলেন ।তিনি মৃত ওই শিশুর পরিবারের হাতে কিছু খাদ্য সামগ্রী সহ আর্থিক সাহায্য তুলে দেন। সেই সঙ্গে তার পরিবারকে একটি পাকা বাড়ি তৈরি করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে আশ্বাস দেন । এলাকার বিধায়ক তথা রাজ্যের পঞ্চায়েত দপ্তরের প্রতিমন্ত্রী শিউলি সাহা বলেন ৩৪ বছর সিপিএম ক্ষমতায় থাকা সত্ত্বেও এই এলাকায় কোনো কাজ হয়নি। গত ১০ বছরে এই এলাকায় অনেক কাজ হয়েছে ।তবে এখনও অনেকের বাড়ি পাকার হয়নি। তাদের নামের তালিকা আমি পেয়েছি। সেই নামের তালিকা যেখানে পাঠানোর পাঠানো হবে ।এই এলাকার যাদের মাটির বাড়ি রয়েছে তাদের পাকা বাড়ি তৈরি করে দেওয়ার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে । তিনি বলেন এই এলাকায় একসময় সিপিএমের দাপুটে নেতা ছিলেন তন্ময় ঘোষ, তিনি এখন বিজেপির নেতা। তার জন্য এই এলাকায় কোন কাজ করতে পারেনি এলাকার পঞ্চায়েত সদস্য। তাই এই এলাকার মানুষ উন্নয়ন থেকে এখনো বঞ্চিত রয়েছে। যে শিশুটি মারা গিয়েছে তার পরিবারের সকলকে স্থানীয় একটি ক্লাবের ঘরে নিয়ে গিয়ে রাখা রাখার ব্যবস্থা করা হয়েছে। তাদের খাওয়া-দাওয়ার সমস্ত রকমের ব্যবস্থা করছে স্থানীয় দলের কর্মীরা বলে তিনি জানান ।এরপর তিনি কেশপুরে দলীয় নেতাদের সাথে বৈঠক করেন। সেখানে উপস্থিত ছিলেন কেশপুর ব্লক তৃণমূল কংগ্রেসের সভাপতি উত্তমানন্দ ত্রিপাঠী সহ আরো অনেক।

পশ্চিম মেদিনীপুর

কেশপুরে কুবাই নদীর উপর থাই সেতু নির্মাণের দাবি এলাকাবাসীর

পশ্চিম মেদিনীপুর জেলার কেশপুর ব্লকের কলাগ্রাম অঞ্চলের ভীমপুর গেড়িকলা এলাকায় কুবাই নদীর উপর সেতু নির্মাণের দাবি দীর্ঘদিনের। কুবাই নদীর দুই ধারে পাকা রাস্তা হয়েছে ।কিন্তু সেতু তৈরি না হওয়ায় সমস্যায় পড়েছেন ওই এলাকার বাসিন্দারা ।ভাঙ্গা বাঁশের সেতু পেরিয়ে জীবনের ঝুঁকি নিয়ে যাতায়াত করতে হয় ওই এলাকার বাসিন্দাদের। প্রায় ২৫ টি গ্রামের বাসিন্দা ওই ভাঙ্গা বাঁশের সাঁকো পেরিয়ে প্রতিদিন যাতায়াত করেন।২০১২ সাল থেকে গ্রামবাসীরা ওই এলাকায় পাকার সেতু নির্মাণের জন্য লিখিতভাবে জেলা প্রশাসনকে জানিয়েছেন ।সেই সঙ্গে কেশপুর ব্লক প্রশাসনকে ও বিষয়টি জানিয়েছেন। কিন্তু সেতু তৈরি না হওয়ায় হতাশ হয়ে পড়েছেন এলাকার বাসিন্দারা। বৃষ্টি হলে কুবাই নদীতে জল বাড়ে যার ফলে সমস্যায় পড়তে হয় ওই এলাকার বাসিন্দাদের। তাই ওই এলাকার বাসিন্দারা ঐক্যবদ্ধ হয়ে প্রশাসনের কাছে আবেদন জানিয়েছেন ভীমপুর গেড়িকলা এলাকায় কুবাই নদীর উপর পাকার সেতু তৈরি করে দেওয়ার।

পশ্চিম মেদিনীপুর

পূর্ব মেদিনীপুর জেলার নন্দকুমার ব্লকে মেদিনীপুর কুইজ কেন্দ্রের উদ্যোগে ত্রাণ বিতরণ

ভয়াল ঝড় ইয়াসের পর থেকে সদস্য-সদস্যা ও শুভানু ধ্যায়ীদের সহযোগিতায় কখনো এককভাবে কখনো ধারাবাহিকভাবে ত্রাণ বিতরণ করে চলেছে মেদিনীপুর কুইজ কেন্দ্র সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি। ইতিমধ্যেই ঝড় ও জলোচ্ছ্বাস কবলিত পূর্ব মেদিনীপুর জেলার প্রায় সব ব্লকে সংস্থার সদস্যরা সেখানকার মানুষের পাশে দাঁড়ানোর লক্ষ্যে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। মেদিনীপুর কুইজ কেন্দ্র সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির উদ্যোগে পূর্ব মেদিনীপুর জেলার নন্দকুমার ব্লকের হলদি নদীর পাড়ে অবস্থিত পূর্ব ওগাই পঞ্চানন শিশু শিক্ষা কেন্দ্রে আয়োজিত একটি ত্রাণ বিতরণ শিবিরে স্থানীয় ৬৩ পরিবারের হাতে প্রয়োজনীয় খাদ্যসামগ্রী ও নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র তুলে দেওয়া হয়। এদিন ত্রাণ হিসেবে মুড়ি,আলু, পেঁয়াজ,লবণ, সয়াবিন,চিনি,চা, চানাচুর ,মটর ,মুসুর ডাল, সরিষার তেল, বিভিন্ন ধরনের মশলাপাতি, ফিনাইল, ডেটল, স্যানিটাইজারসহ অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী তুলে দেওয়া হয়। এদিনের কর্মসূচিতে মেদিনীপুর কুইজ কেন্দ্রের সদস্য ও শুভানুধ্যায়ী দলের নেতৃত্ব দেন সংগঠনের পূর্ব মেদিনীপুর জেলা সম্পাদক কৃষ্ণপ্রসাদ ঘড়া।এদিনের কর্মসূচিতে উপস্থিত ছিলেন কুইজ কেন্দ্রের পূর্ব মেদিনীপুর জেলা কমিটির সম্পাদক কৃষ্ণপ্রসাদ ঘড়া, সদস্য শুভঙ্কর ভূঞ্যা,শুভময় মুলা, কমলিকা সামন্ত, গৌতম নন্দ, সপ্তর্ষি চক্রবর্তী, দিব্যেন্দু রায় প্রমুখ।এছাড়াও শুভাকাঙ্ক্ষী হিসেবে উপস্থিত থেকে কর্মসূচি রূপায়ণে বিশেষভাবে সহযোগিতা করেন কলেজ ছাত্র অমিত কুমার ধাড়া.স্থানীয় শিক্ষক কাঞ্চন কুমার বেরা, প্রাথমিক শিক্ষক তপন মন্ডল ও স্বপন মন্ডল প্রমুখ। কর্মসূচি সুষ্ঠু ভাবে রূপায়িত হওয়ার জন্য কুইজ কেন্দ্রের কেন্দ্রীয় কমিটির সম্পাদক সুজন বেরা,সভাপতি রিংকু চক্রবর্তী ও প্রতিষ্ঠাতা সম্পাদক ড.মৌসম মজুমদার সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়েছেন।

_____

 

আরও খবর: JHARGRAM এ নার্সের অস্বাভাবিক মৃত্যু কে কেন্দ্র করে এলাকায় চাঞ্চল্য, 

 

আরও খবর: পাহাড়ের উপরে উঠে চলছে অনলাইনের মাধ্যমে পড়াশোনা

 

আরও খবর: নয়াগ্রামের নিগুই এলাকায় দাঁতাল হাতির তাণ্ডব প্রাণে বাঁচল একটি গাড়ির চালক ও খালাসী

 

 

 

 

RELATED ARTICLES

कोई जवाब दें

कृपया अपनी टिप्पणी दर्ज करें!
कृपया अपना नाम यहाँ दर्ज करें

spot_img

Most Popular

Recent Comments